আমার জন্ম থেকে এক যুগ দুরে
পেঁজা তুলোর মত ঔদাসিন্নতা যেখানে
ছড়ানো মাগ্নলিয়ার চারিপাশে,
সেথা,
সেই তৃণ বন সজ্জিত ভাঙ্গা মাঠে,
আমার তপস্ষীনির বাস,
সপ্তনদ পাড়ে,
ঝড়া আঠচালার আদূর প্রাঙ্গনে।


সে আমার নাম ধরে ডাকে
হাতে হাত রাখে,
তবু ছুঁতে পারিনি তার
নগ্ন বক্ষের পূর্নিমার চাঁদ।

শুধু তাকে দেখি,
গন্ডুষ ভরে দৃষ্টি পান করি,
ললাটে তার সিন্দুর ছবি আঁকি
জানি,
আমার নীড় থেকে দুরে
সে আমার পুন্য তীর্থ
আমার হাতের কাছে।