এক ধরনের আদিমতা আর
বন্য হিংস্রতা ফিরে এসেছে
মানুষের মাঝে।
বিনয়,লজ্জা,ভদ্রতা মনে হয়
উঠেই গেছে,
ধর্মগ্রন্থ আর বইপত্রেই ভাল
কথা আজ শোভা পায়।


এক নিষ্ঠুর জান্তব পৃথিবীতে
আমরা বাস করছি
আমরা কতটুকু সভ্য?
এখানে মানুষের কোন মূল্য নেই
আছে টাকা আর ডিগ্রীর ।
দয়া এখানে দুর্বলতা ।
এটাই বর্তমান সভ্যতা ।