"আজ মিছিল হবে,
তুই আসবি" এই ছিল শেষ কথা
তারপর চলে গেল
সেই যে গেল
আর ফিরে এল না
আর ফিরবেনাও কোনদিন ।


সুমন চলে গেল
কি ছিল তার অপরাধ?
অন্যায়ের প্রতিবাদ করাও কি অন্যায়?
আজ মনে প্রশ্ন জাগে
সুমনের কথা মনে পড়ে
ভাবি ,মরে ও বেঁচে গেছে
আমরা যে বেঁচে আছি
একে কি বেঁচে থাকা বলে?


সুমন তুই কেমন আছিস?
আজো মিছিল হয়
তকে খুব মিস করি
তর মত করে তো কেউ
আজ প্রতিবাদ করেনা
মিছিল হয় কিন্তু প্রাণ থাকেনা।