আকাশ জুড়ে মেঘ করেছে
দুলছে গাছের পাতা,
বসে আছি চুপটি করে
সামনে খোলা খাতা ।
শন শন শন বইছে হাওয়া ভীষণ এলোমেলো,
ভীষণ রকম পাচ্ছি ভয় এই বুঝি সব গেল ।
ঝমঝমিয়ে বৃষ্টি নামে নেচে ওঠে পাতা,
ভেবে না পাই কি যে লিখি সামনে খোলা খাতা ।
কি দিয়ে যে সাজাই তোকে মেঘ, বৃষ্টি , ঝড়ে ,
লিখতে গেলে আবোল- তাবোল কত কি মনে পড়ে,
সাজাই তোকে মিষ্টি প্রেমে অথবা বেদনায়,
আয় তোকে সাজাই আজ আমারই ভাষায় ।
ভেবেছিলাম দেব তোকে বেদনা বিধুরতা,
দিলাম তোকে আমার ভাবনার সাজ
ওরে আমার কবিতা ।