আমি কোনোদিন আলোচনায় কোনো লেখা প্রকাশ করি নি।তার কারণ লেখার সময় এ দীর্ঘ আলোচনা আমার মনকে বিক্ষিপ্ত করে অর্থাৎ বলতে পারেন আমার আলোচনা ঠিক সঠিক পথে চলে না।মাঝখানে অন্য দিকে সরণ ঘটে।তাছাড়া আমি খুব বড় লেখক অথবা কবিও নই।আপনারা বলতে পারেন অকবি-আর এটাই বোধ হয় আমার উপযুক্ত পরিচয়।যাইহোক এসব পরিচয় ছেড়ে মূল কথায় আসা যাক।আমার আলোচনার বিষয় 'কবিদের চিন্তাভাবনার ধরণ' কেমন হওয়া উচিৎ।


একজন অকবি হিসেবে আমার মন বলে একজন কবিকে কোন কাব্য বলুন অথবা কোনো আলোচনা বলুন লেখার সময় কিছু কিছু জিনিস মাথায় রাখা উচিৎ বিশেষ করে এই বাঙালী কবিদের।অন্য কবিদেরও সেগুলো খেয়াল রাখতে হয় তবে অতটা বাধ্যতা নেই।কিন্তু বাঙালী কবিদের ক্ষেত্রে সে বিষয় গূলো ভিষণভাবে মাথায় রাখতে হয়।আসলে বাংলা ভাষাভাষী মানুষ অনেক জাতির মিশ্রন।সেই জাতির নামগুলো আমি বলছি না।বললে বলা যায় তবে আমি চাইছি না।


একজন কবিকে সবসময় সমাজ,দেশ বা বলতে পারেন এই বিশ্ব গঠনের দিকে মন দিতে হবে অর্থাৎ এমন কিছু ওনার কাব্যে লেখা যাবে না যা সমাজ বা দেশের ক্ষেত্রে তা কোনোভাবে হানিকর হয়।


তার লেখায় এমন কিছু শব্দ,শব্দমালা অথবা কোনো বাক্য থাকবে না যা কাউকে অথবা কারও ধর্মকে ব্যক্তিগতভাবে আঘাত করে।ধর্মকে যদি আঘাত করার উদ্দেশ্য থাকে তাহলে সকল ধর্মকে সমানভাবে আঘাত করুন।


বাংলা ভাষা যেহেতু জাতি মিশ্রনের ভাষা তাই কোনো জাতিকে উদ্দেশ্য করে এমন কিছু লেখা উচিৎ নয় যাতে করে অন্য জাতি,সে হোক তার নিজের দেশের,নিজের অন্তরে সংকোচনশীলতা অথবা মনের মধ্যে দুর্বলতা অনুভব না করে। আর কোনো জাতি তার জাতিকে নিয়ে এমন বড় করে দেখতে শুরু করল আর তা অন্য জাতির লোকের কাছে ভয়ের কারণ হয়ে দাঁড়ালো । অর্থাৎ আমি এখানে বলতে চাইছি যে কোনো নির্দিষ্ট জাতিকে নয় এমন করে লিখুন যাতে করে সবাই সংগঠিত হতে পারে,কেউ কাউকে ছোটো না ভাবতে পারে।


আর কোনো নির্দিষ্ট জাতির দেবদেবীদের নিয়ে লেখার আগে এটা আপনাকে ভাবতে হবে যে আপনি সমাজ বা দেশ গড়ার কারিগর,তাই নির্দিষ্ট জাতির দেবদেবীদের নিয়ে নয়,ছোটো বা বড় করতে গেলে সব জাতির দেবদেবীদের নিয়ে সমানভাবে আলোচনা করুন যাতে করে কোনো ধর্মাবলম্বীরা সেটাতে সমালোচনার রসদ না পায়।রসদ পেলে সব জাতি পাক।


আর বেশী কিছু বলছি না।হয়তো এর মধ্য দিয়ে আমি আমার ছোটো আলোচনার ধারা টাকে বজায় রাখতে পেরেছি।যদি আপনাদের আরও কিছু বলার থাকে তবে আসুন এমন একটা প্লাটফর্ম গড়ে তুলে যেখানে এই বিষয় গুলো মাথায় থাকবে।


সবাই ভাল থাকবেন এই কামনা করি।আর যদি কোনো ভুল আমার লেখায় থাকে তা অবশ্যই ক্ষমার চোখে দেখবেন।


আর এই আলোচনা দিয়ে আমি কাউকে উপদেশ দিচ্ছি এটা দয়া করে ভাববেন না কবিগণ।তাহলে আমি ভীষণ লজ্জিত বোধ করবো।
Avoid the things which are very sensitive to race and religion etc.