কোথায় পালাবে তুমি?
সব কাণা গলি!
তার চেয়ে ,মনে আনো স্বজনে প্রত্যয়,
জীবনের কাঁধে রাখ হাত।


যে তোমার চোখে রেখেছিল চোখ,
তাকে নিয়ে যাও জ্যোত্স্নায়, বালুকা বেলায়-
যদিও ,এ দ্বি-প্রহরে খর রৌদ্র তাপ।


বদ্ধ ঘরে ঔষ্ঠাগত প্রাণ?
বুকের জানালা খুলে
শ্বাসে নাও উন্মুক্ত বাতাস।


উঠোনে হাস্নু হানায় গ্রীষ্মে দাও জল,
বরষায় ছড়িয়ে যাবে অবিচ্ছিন্ন মূল,
গুচ্ছ ফুল শাখার শিখরে।


তবুও ,কেন যে পালাতে চাও,
কেন ছেড়ে দিতে চাও সৌরভের লোভ?