আজকে হঠাৎ মনে হোল-
তোমায় কিছু বলার ছিল।
মনে হোল,বুক পকেটে কতকগুলো কথা ছিল;
কথাগুলো হারিয়ে যাওয়ায়- বুকের কিছু ভিতর দিকে,
ভীষণ রকম খুঁজতে হোল।
মনে হোল, সেদিন যেন,
তোমায় ছেড়ে আসার সময়
তোমায় কিছু দেওয়ার ছিল।
মনে হোল ,দূর প্রবাসে
চায়ের আসর ফেলে এসে
তোমার সাথে হেসে হেসে
তোমায় কিছু বলার ছিল।
মনে হোল,উঠোন ঘর,
গ্রাম বাংলা,এই চরাচর-
তোমায় ছাড়া অবান্তর।।