তুলো ওড়ে নীল চন্দ্রাতপে,
তুলো ওড়ে হরিৎ কার্পেটে,
পুকুরের আরশিতে , কিম্বা শার্শিতে
ন'টা-ছ'টা অফিসের টেবিলের কাঁচে।
সব শেষ, শোনা গেছে পিনাক টংকার
ভাদ্রের তেইশে ; এর মাঝে,
অদৃশ্য ধুনুরী অকারণ
নিঃশব্দে কখন এত তুলো ধুনে গেল!
এত সাদা,নরম নরম তুলো
ডিটারজেন্ট ফেনার মতন,
ফুরফুরে আকন্দের বীজ।
দিগন্তের সবুজ ঈজেলে
শ্বেত-শ্মশ্রূ ফিদা হুসেনের আত্ম প্রতিকৃতি--
আকাশের অনন্ত ফ্রেসকোয় আঁকা
ও গুলো কি কাশ!
নীলাকাশে ও গুলো কার্পাশ,
না কি বলাকা পালক,
না কি সত্যিকার মেঘে মেঘে সফেদ বিপ্লব!!