বইতে পড়েছি,আকাশের রং নীল,
পৃথিবীর দেহ সবুজ ঘাসেতে ঢাকা;
এখন দেখছি,বাস্তবে নেই মিল-
কবিদের দল বুজরুকি দিতে পাকা।


কলের ধোঁয়ায় আকাশের রং ছাই,
পৃথিবীর গা'টা ইঁটে আর পিচে কালো!
কেন মিছে কথা বইতে লিখেছ ভাই,
মিথ্যে কথায় লোক ভোলানো কী ভালো?


শালিকের দল কই নাচেনা তো কাছে,
ফিঙ্গে দেখিনি শুকনো গাছের ডালে,
বাবুই এর বাসা দুলেনা তো তাল গাছে,
ধানের ক্ষেত তো দেখিনিকো কোন কালে!


ভোরের সূর্য্য হ'য় নাকি রাঙা বেশ,
পূর্ণিমা-চাঁদ না কী বড়ো সুন্দর,
ঘাসের ফুলের বর্ণনা নাকি শেষ
ক'রতে পারোনা সারাটা জীবনভর!


কোকিলের ডাক শুনিনিকো কোন দিন,
তবু ওতে নাকি আকাশ মাতাল হয়!
কল্পনা কাছে বাস্তব হয় হীন।
মিথ্যার কাছে সত্যের পরাজয়!


আমি ব'ললাম, -আরেক পৃথিবী আছে-
সেই পৃথিবীতে এ সব ঘটনা ঘটে;
স্বর্গ সে দেশ তাই কবিদের কাছে,
তোমাদের কাছে মিথ্যা যদিও বটে।