যে খানে অন্তিমে শবের কবর হয় ,
সেই ক্ষিতির ও গভীরে থাকে অপ্ !
আমরা জেনেছি অধ্যয়নে
জল ই জীবন !
তাহ'লে সমীকরণ টা দাঁড়ালো এমন--
সহাবস্থানে আছে জীবন মরণ !!


যদি বল ,
সবার তো কবরের নেই প্রচলন ;
পোড়ানো বিধান ,
সেখানে ও নেই ব্যবধান ।
শবদাহে ধোঁয়া ওঠে , আকাশে মিলায় ;
প'ড়ে থাকা ছাই টুকু মেগে নেয়
ধরণীতে স্থান !!


ক্ষিতি অপ্ বাদ দিলে
বাকী থাকে
আর ও তিন শাখা প্রবন্ধক ;
চালাচ্ছেন দক্ষতায় বহুকাল
জীর্ণ এ গোলক !!
সব চেয়ে দরকারী --আলো আর হাওয়া
অর্থাৎ তেজ ও মরুৎ
সোজা কথা ,
রোদ বৃষ্টি ঝড় বা বাতাস--
নিঃশ্বাস প্রশ্বাস--
জীবনের নির্বিকল্প নিতান্ত নিদান


কোনোদিন বন্ধ যদি হয় সে যোগান
প্রাণপাখী ব্যোমেতে ফুরুৎ !!!