রাস্তা জল ফাঁকা একা একা আমি
নিঃচুপ চেয়ে আমি জানালার ও পাশে
বৃষ্টির শব্দে ঝন ঝন করছে মাথা
খেয়ালি নেই আমি বসে আছি একা,


প্রদীপ নিভিয়েছে অনেক আগেই
ঘরের ভিতরে বিছানায় আমি
যখন আকাশ ভেঙ্গে বৃষ্টি হয়
বজ্রপাত পথঘাট জলে জলাকার,


যখন বৃষ্টির শব্দে বিরহ শব্দের ধ্বনি মেশে
ক্লান্ত ক্লান্ত বলে হাহাকার করে ওঠে
সর্বাঙ্গ আমার
সমস্ত দুর্বোধ লাগে পরিচিত বাতাস,


বিদেশীর মতো আসে প্রবাসের মতন দুর্গম
হুইসল দিয়ে বহু ট্রেন গেল
অসংখ্য চাকার দাগ আছে স্টেশন ফাঁকা
আমি ফের মুক্ত হবো সূর্যের আলোর মতো।