মহাত্মা গান্ধীর ভারত ছাড়ার আন্দোলনের বছর ১৯৪২।  সেই বছরই কবি জীবনানন্দ দাশ চূড়ান্ত রহস্য মহিলা - 'বনলতা সেন' কবিতা লিখলেন, যা প্রজন্মকে রোমান্টিকদের শাসন করে। নাটোরের বনলতা সেন শুধু কবিতা নয় , সূক্ষ্ম রহস্যের পাশাপাশি সৌন্দর্য এবং প্রেমের প্রতীক। কবি জীবনানন্দের কবিতাগুলি তখন থেকে বিশ শতকের বাংলা কবিতায় আধুনিকতার সংজ্ঞায়িত মূল রূপে পরিণত হয়েছিল।


কবিতাটি এমন একটি শিরোনামের সাথে অনন্য যা কেবল একটি মহিলার নাম বহন করে এবং প্রতিটি স্তরের প্রতিটি শেষ লাইনে তার নাম বহন করে। আমাদের কবি তখন কি বনলতা সেনের প্রেমে পড়েছিলেন? কবিতাটি এমন আলোড়ন সৃষ্টি করেছিল যে এটি আন্তোনি মালকসেভস্কির মারিয়া  বা উইলিয়াম ওয়ার্ডসওয়ার্থের দ্য সল্টারি রিপারের পাশাপাশি বিশ্বসাহিত্যের অন্যতম সেরা হিসাবে বিবেচিত হয়। আসল বনলতা সেন কে ছিলেন তা নিয়ে পাঠকদের কৌতূহল সত্ত্বেও জীবনানন্দ তাঁর জীবদ্দশায় কখনও নিজেকে বা তাঁর সৃষ্ট চরিত্রটি ব্যাখ্যা করার তাগিদ অনুভব করেন নি।


সমালোচকরা বিশ্বাস করেন যে অন্ধকার, উদাসীন চিন্তাশীল একাকী, জীবনানন্দ তাঁর উইলিয়াম বাটলার ইয়েটসের কাজ থেকে বনলতা সেনের প্রাথমিক অনুপ্রেরণা খুঁজে পেয়েছিলেন। কেউ কেউ তাকে এডগার অ্যালান পোও হেলেনের সাথে তুলনা করেছেন। যাইহোক, হেলেনের শারীরিক সৌন্দর্য পোয়ের কাজের মূল বিষয়বস্তু তৈরি করেছে। জীবনানন্দ আরও গভীরতর হয়েছে এবং একজন মহিলার সৌন্দর্যের প্রাকৃতিক দৃশ্যে মানুষের অস্তিত্বের প্রতি দৃষ্টি আকর্ষণ করে সময় এবং স্থিরচিত্রের ক্ষেত্রে উভয় ক্ষেত্রেই মানুষের অস্তিত্বের বিস্তৃত চিত্র আঁকা হয়েছে। । তিনি অন্ধকারের বিরাট অতল গহ্বরের মাঝে আলোর একটি আলোকরশ্মির আশার আলো হয়ে এসেছেন। তিনি হলেন মানবতা স্বীকৃত এবং মানব মুক্তির জন্য শেষ ঝলক। জীবনানন্দ তাঁর ভার্চুয়াল জগতে সৃষ্টি করেছিলেন এবং শ্যামলী, সবিতা, সুরঞ্জনার মতো বিভিন্ন নামে একই মেয়েলি ফর্মটিকে পুনরুজ্জীবিত ও পুনরাবৃত্তি করতে থাকেন।