একটা কথা প্রায়ই কানে আসে 'বাঙালি মাত্রই কবি'। এই কথাটি কি কৃত্রিম না অনুচ্চারিত ষড়যন্ত্র? দরিদ্র, দুর্বল, বঙ্গসন্তান আমরা। আমাদের নিয়ে এই রসিকতার সৃষ্টি কিছু সমালোচকদের,কিছু সম্পাদকের কিছু সাহিত্যকারের।আত্মতুষ্টির জন্যে সাবধানে সৃষ্টি করা নিরীহ আত্মপ্রতিমা।কবে যে এটা চালু হয়েছিল জানা নেই তবে আজও সেই ট্রেডিশন সমানে চলেছে। মানলাম আমাদের সেরকম অর্থের জোর নেই, আরে বাবা মনন তো আছে? গায়ের জোরে পারবোনা জানি, কিন্তু কবিত্ব তো আছে? আমরা বাঙালিরা কবি মানুষ, আমরা আত্মভোলা। বাঙালির চরিত্র নান্দনিক,সুকুমার। সে হয়ে গেলো জাতকবি? চতুর বাঙালির সচেতন প্রয়াসে রটনা করা একটি স্লোগান -"বাঙালি মাত্রেই পোয়েট"।


কাব্য জননীর স্বাস্থ্যের দ্রুত অবনতি ঘটছে। ফলন বেশি স্বাদ কম। ভালো কবিতা কোই? কবিতা এক্সপ্লোশন হবে নাতো? তাই যদি হয় তাহলে কবিতা-নিরোধ প্রকল্প চালু অত্যন্ত জরুরি হয়ে পড়েছে। নাহলে পপুলেশন এক্সপ্লোশনের মতো ভয়াবহ হয়ে উঠবে কবিতা এক্সপ্লোশন । এটা একটা গুরুতর সমস্যা।তরুণ কবিদের এ ব্যপার নিয়ে ভাববার সময় এসেছে ও চিন্তা করা অত্যন্ত প্রয়োজন হয়ে পড়েছে। শিল্প সত্যের নাগাল পেতে সত্যদর্শন চাই। সেই সত্য যা রচিবে তুমি।


বাঙালি কবির জাত? বাঙালি কি সত্য খোঁজে? নাকি সে সত্য বিমুখ? নাকি কল্পনাবিলাসী? কিছু অসামাজিক,বাস্তববিমুখ, সত্যভীরু, অপরিণতমনস্ক, দাম্ভিক মানুষকে আমরা কবি আখ্যা কেন দেব ? দায়িত্বজ্ঞানসম্পন্ন,সংযতস্বভাব,নেশাবিহীন, পরিশ্রমী ও সৎ নাগরিক কি কবি হতে পারেন না? আগে কবির চেহারাটা কেমন হতো? কবির মূল্যবোধের সঙ্গে জড়িয়ে ছিল কবির পোশাক। সোনালী ফ্রেমের মধ্যে উদাস দৃষ্টি,এলোমেলো লম্বা চুল, লবঙ্গলতা চালচলন, আলুথালু কেশ, --এই ছিল কবির স্টিরিওটাইপ চেহারা। এখন দাম্ভিক চালচলন, দৃষ্টি আর উদাস নয়,ধুতি নয় জিনস, ঠোঁটে জ্বলন্ত সিগারেট। কবির সঙ্গে থাকেন বান্ধবী।


আমরা যদি সত্যিই জাত কবি হই,তাহলে তো জাত উদারতা হবো? কবির বাস হবে সমস্ত নোংরামির উর্দ্ধে।
কবিতা শিল্পের সম্মানে কবিকে সত্যের  অনুশীলনেই আত্মত্যাগ করতে হবে। কবিতা শিল্পের সার্থকতা সেখানে যেখানে থাকবে ভালোকে ভালো বলা ও মন্দকে মন্দ বলা।তবেই তো হবে কবির মুক্তি।


উপসংহার:-
কোন্দলে পটু না হয়ে নান্দনিক দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে আসুন কবিরা। তবেই হবে কবিতা শিল্পের মুক্তি।শিল্প প্রেমই হবে কবি ও কবিতার মুক্তি। বাঙালির কবিতাপ্রীতি যেন বাঙালির ললাটে শুভচিহ্ন নিয়ে ফিরে আসে এই কামনা নিয়ে আমার এই রচনার ইতি টানলাম।