সম্প্রতি কলকাতায় অনুষ্ঠিত কবিদের সাংস্কৃতিক মিলনে আমার কিছু অনুভূতির প্রতিক্রিয়া ...........


মানসিক তরঙ্গের সঙ্গে অপরের মিল হলে মরুদ্যানেও ফুল ফোটে।একে কি বলা যায় কবিদের মিলন ?বা চেতনার মিলন?দুজনের মন একই সুরে বাজলে,তৈরি হয় সাঙ্গীতিক মুহূর্ত — মোদের বীণা ওঠে একই সুরে বাজি।আমি অনুপস্থিত থেকেও অনুভব করতে পারি কবিদের এই কয়েকঘন্টার মিলনে সৃষ্টি হলো পরস্পরের মধ্যে এক ভাবতরঙ্গের এক অভুতপুর্ব রাগিনী যে রাগিণীর ধ্বনির রেশ রয়ে যাবে চিরকাল।  


"Music is the medicine of the broken heart."--- Leigh Hunt


আমিতো বলি মানসিক স্ট্রেস বা মানসিক চাপের মোকাবিলা করতে 'কবিতা থেরাপি' দারুন উপকারী।মস্তিষ্কের ক্ষমতা বাড়ানোর জন্যে দরকার দুটো জিনিসের - সংগীত ও কবিতা।কবিতা পাঠে বা লিখে যেমন মনটা হালকা হয়, তেমনই তথ্য বোঝার ও বিশ্লেষণ করার ক্ষমতাও বাড়ায়।মনঃসংযোগ করতে সাহায্য করে।দীর্ঘকালীন স্মৃতি বাড়াতেও সাহায্য করে কবিতা।মনে এনে দেয় প্রশান্তি।


তাই কবিদের  মিলনে উৎসব মনের ওপর একটা শক্তিশালী প্রভাব ফেলে।কবিতার ছন্দের তালে তালে বারবার যেন নেচে ওঠে আমাদের ভাবতরঙ্গ ও আন্তরিকতার সিন্যাপসিস।সিন্যাপসিস যত শক্তিশালী হবে কবিতাও তত দীর্ঘস্থায়ী হবে।


জয় বাংলা কবিতা।


আসরের সবাইকে জানাই আমার অন্তরের ভালোবাসা।