ভারতীয় চলচ্চিত্রে গীতিকার, চিত্রনাট্যকার, কবি ও অ্যাক্টিভিস্ট হিসেবে অবদানের স্বীকৃতিস্বরূপ লন্ডনের এসওএএস ইউনিভার্সিটি সম্মানিত জাভেদ আখতারকে ডক্টর অব লিটারেচার (ডিএলআইটি) (সম্মানসূচক কাউসা) প্রদান করলেন।


চিত্রনাট্যকার এবং গীতিকার জাভেদ আখতার যখন লন্ডনের স্কুল অফ ওরিয়েন্টাল অ্যান্ড আফ্রিকান স্টাডিজ কর্তৃক সম্মানসূচক ডিগ্রি পেলেন  তখন তিনি কবিতার শক্তির কথা বললেন ।


কারও নাম উল্লেখ না করে তিনি বলেন, 'এটা কি কাকতালীয় ঘটনা যে ফ্যাসিবাদী মতাদর্শএকজন বড় কবি তৈরি করতে পারেনি? কারণ কবিতা হচ্ছে ভালোবাসা, শান্তি, ন্যায়বিচার ও সাম্যের ভাষা।
আখতার তার বক্তব্যে বলেন, "আমরা উত্তর-সত্যের যুগে বাস করছি যেখানে আমরা যুক্তি এবং যুক্তি অনুসন্ধানের আগে সিদ্ধান্তে পৌঁছেছি।


যেখানে ক্ষমতাশালী কর্পোরেটদের জন্য অনুকূল আইনকে উন্নয়নের প্রচেষ্টা বলা হয়।“যেখানে কিছু জায়গার তেল সম্পদ দখল করার লোভকে সন্ত্রাসের বিরুদ্ধে যুদ্ধ বলা হয়।


“একজন নারীকে তার সমস্ত অধিকারকে বশীভূত করা এবং কেড়ে নেওয়াকে তার মর্যাদা ও সতীত্ব রক্ষা বলে।


"যেখানে সংখ্যালঘুদের ঘৃণা করাই একজনের দেশপ্রেমের চূড়ান্ত প্রমাণ।"আখতার, যিনি তার স্ত্রী এবং অভিনেত্রী শাবানা আজমির সাথে ছিলেন, তিনি বলেছিলেন: “আমরা এমন একটি বিশ্বে বাস করছি যেখানে একের পর এক তথ্য এবং যোগাযোগের সমস্ত মাধ্যম ক্ষমতাবানদের হাতে চলে যাচ্ছে।তাই এই সময়ে অনেক মানুষ অসন্তুষ্ট, অসুখী এবং হতাশ এবং সেই কারণেই তারা ধর্ম বা তার দ্বিতীয় প্রতিরক্ষা-আধ্যাত্মবাদ এবং সুফিবাদের দিকে তাকাচ্ছে। একজনকে অবশ্যই মেনে নিতে হবে যে তারা প্রতিদিনের বাস্তবতা থেকে দূরে তাকিয়ে একজন গড় ব্যক্তিকে সান্ত্বনা দেয়। তারা আপনাকে ব্যথা উপশম করার জন্য ব্যথানাশক দেয়, আঘাত নিরাময়ের জন্য নয়, তারা কখনই স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করে না।
অন্যদিকে, কবিতা আপনাকে ভাষা, আনন্দ এবং সান্ত্বনার সঙ্গীত প্রদান করে। কিন্তু একই সাথে আপনাকে বিশ্বের বেদনা এবং বঞ্চনার প্রতি সংবেদনশীল করে তোলে। বিংশ শতাব্দীর কবিদের দিকে তাকান, পৃথিবীর এক প্রান্ত থেকে অন্য প্রান্তে, দেখবেন কবিরা তাদের কলমকে তরবারিতে পরিণত করেছেন, বিশ্বের অশুভ শক্তির বিরুদ্ধে যুদ্ধ করতে। চিলির পাবলো নেরুদা, ফিলিস্তিনের মাহমুদ দারভেশ, দক্ষিণ আফ্রিকার ব্রেইটেন, ভারতের, বাংলার নজরুল এবং পাঞ্জাবের (বর্তমানে পাকিস্তানে) ফয়েজই হোক।
“এমন কবি আজ কি দরকার? উত্তরটি একটি বড় 'হ্যাঁ'।


তিনি যোগ করেছেন: “আসলে আমি আপনাকে খুব গর্বের সাথে বলতে চাই যে ভারতে, ত্রিশের দশকের শেষের দিকে, একটি সাহিত্য আন্দোলন হয়েছিল যা ষাটের দশক পর্যন্ত চলেছিল। প্রগতিশীল লেখক আন্দোলন ছিল একটি প্যান-ভারতীয় আন্দোলন যেখানে লেখক এবং
কবিরা সচেতনভাবে ঔপনিবেশিকতা, অর্থনৈতিক শোষণের বিরুদ্ধে লিখতে এবং নারীর ক্ষমতায়নকে উৎসাহিত করার দায়িত্ব নিয়ে একটি প্রস্তাব পাস করেন।
এই আন্দোলনটি মহান সাহিত্য তৈরি করেছে কিন্তু 'দায়িত্ব' শব্দটি নিয়ে আমার আপত্তি আছে। দায়বদ্ধতা প্রায়শই চাপিয়ে দেওয়া হয়, আমি বিশ্বাস করি এটা কর্তব্য নয় বরং প্রত্যেক লেখক ও কবির অধিকার তাদের আওয়াজ তোলা।”


আখতার বলেছেন: "আমি আশা করি কবি ও লেখকদের এই ধরনের পৃষ্ঠপোষকতা এবং সংবর্ধনা তাদের কথা বলার এবং লেখার অধিকার দাবি করতে এবং বিশ্বে সামাজিক পরিবর্তনের সূচনা করার জন্য স্থিতাবস্থাকে চ্যালেঞ্জ করতে উত্সাহিত করবে।"