লক্ষ্মণ ভাণ্ডারী

লক্ষ্মণ ভাণ্ডারী
জন্ম তারিখ ২৫ জানুয়ারী
জন্মস্থান পাথরচুড় বর্ধমান, পশ্চিমবঙ্গ
বর্তমান নিবাস নারায়ণা বিহার, নতুন দিল্লী
পেশা কম্পিউটার অপারেটর
শিক্ষাগত যোগ্যতা স্নাতক (কলা বিভাগ)

লক্ষ্মণ ভাণ্ডারী –নামেই কবির পরিচয়। কবির বাড়ি পশ্চিমবঙ্গে বর্ধমান জেলার পাথরচুড় গ্রামে। প্রকৃতির সাথে পরিচয় ছোটবেলা থেকেই। বর্তমানে কবি বাংলা কবিতার আসর, বাংলার কবিতা ও কবিতা ক্লাবের সাথে যুক্ত। অবসর সময়ে কবি কবিতা লেখেন ও স্বরচিত কবিতা আবৃত্তি করেন। বর্তমানে কবি কবিতা মুক্তমঞ্চ, প্রজন্ম ফোরাম, কবি ও কবিতা, আর কবিতা ক্লাবের সাথে যুক্ত। সামহোয়্যার ব্লগ, কবির কয়েকটি নিজস্ব ব্লগ, লক্ষ্মণ ভাণ্ডারীর কবিতা, আমার কবিতা, Get Bengali Status, কবিতার ছেঁড়াপাতা, ব্লগ চালু আছে। কাব্য ও কবিতা ওয়েবসাইটের সাথে যুক্ত। কবির প্রথম কবিতা প্রকাশিত হয় বাহাদুর উচ্চ বিদ্যালয় পত্রিকায়। ইকড়া বাসন্তী বিজয় উচ্চ-মাধ্যমিক বিদ্যালয় পত্রিকায় দ্বিতীয় কবিতা প্রকাশিত হয়। তৃতীয় কবিতা প্রকাশিত হয় ত্রিবেণীদেবী ভালোটিয়া উচ্চ মহাবিদ্যালয় পত্রিকায়। পরে বিভিন্ন মাসিক পত্রিকা, কালকেতু, অম্বুজা, ইত্যাদিতে নিয়মিত কবিতা প্রকাশিত হতে থাকে। কবির প্রকাশিত প্রথম সাহিত্য পত্রিকা দুর্বার সাহিত্য পত্রিকা, ভোরের আলো, পদাতিক, ধাঁধার খেলাঘর (ছোটদের পত্রিকা) নিয়মিত প্রকাশিত হয়ে চলেছে।

লক্ষ্মণ ভাণ্ডারী ১০ বছর ৫ মাস হলো বাংলা-কবিতায় আছেন।


এখানে লক্ষ্মণ ভাণ্ডারী-এর ২৯১৪টি কবিতা পাবেন।

   
তারিখ শিরোনাম মন্তব্য
২৬/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (সপ্তম পর্ব)
২৫/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (ষষ্ঠ পর্ব)
২৪/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (পঞ্চম পর্ব)
২৩/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (চতুর্থ পর্ব)
২২/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (তৃতীয় পর্ব)
২১/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (দ্বিতীয় পর্ব)
২০/০৭/২০২৪ শ্রাবণে বাদল ধারা ..... ভেসে যায় গ্রাম সারা শ্রাবণের কবিতামালা (প্রথম পর্ব)
১৯/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (দশম পর্ব)
১৮/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (নবম পর্ব)
১৭/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (অষ্টম পর্ব)
১৬/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (সপ্তম পর্ব)
১৫/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (ষষ্ঠ পর্ব)
১৪/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (পঞ্চম পর্ব)
১৩/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (চতুর্থ পর্ব)
১২/০৭/২০২৪ কবিতা ফুলের গাছ (কবির ২৯০০তম প্রয়াস)
১১/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (তৃতীয় পর্ব)
১০/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (দ্বিতীয় পর্ব)
০৯/০৭/২০২৪ আষাঢ়ে বাদল নামে আমাদের এই গ্রামে বর্ষার কবিতামালা (প্রথম পর্ব)
০৮/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (দশম পর্ব)
০৭/০৭/২০২৪ রথের মেলায় (রথযাত্রার কবিতা)
০৬/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (নবম পর্ব)
০৫/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (অষ্টম পর্ব)
০৪/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (সপ্তম পর্ব)
০৩/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (ষষ্ঠ পর্ব)
০২/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (পঞ্চম পর্ব)
০১/০৭/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (চতুর্থ পর্ব)
৩০/০৬/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (তৃতীয় পর্ব)
২৯/০৬/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (দ্বিতীয় পর্ব)
২৮/০৬/২০২৪ গাঁয়ে আছে ছোট ঘর .........সীমানায় নদীচর আমার গাঁয়ের কবিতাগুচ্ছ (প্রথম পর্ব)
২৭/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (দশম পর্ব)
২৬/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (নবম পর্ব)
২৫/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (অষ্টম পর্ব)
২৪/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (সপ্তম পর্ব)
২৩/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (ষষ্ঠ পর্ব)
২২/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (পঞ্চম পর্ব)
২১/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (চতুর্থ পর্ব)
২০/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (তৃতীয় পর্ব)
১৯/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (দ্বিতীয় পর্ব)
১৮/০৬/২০২৪ কাঁকনতলার মাঠ ................ সোজা পথ নদীঘাট অজয় নদীর কবিতামালা (প্রথম পর্ব)
১৭/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (দশম পর্ব)
১৬/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (নবম পর্ব)
১৫/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (অষ্টম পর্ব)
১৪/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (সপ্তম পর্ব)
১৩/০৬/২০২৪ জামাইষষ্ঠীর কবিতা (বিবিধ কবিতা)
১২/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (ষষ্ঠ পর্ব)
১১/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (পঞ্চম পর্ব)
১০/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (চতুর্থ পর্ব)
০৯/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (তৃতীয় পর্ব)
০৮/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (দ্বিতীয় পর্ব)
০৭/০৬/২০২৪ আমার গাঁ আমার মা......গাঁয়ের মাটি আমার স্বর্গ আমার গাঁয়ের কবিতা (প্রথম পর্ব)

    এখানে লক্ষ্মণ ভাণ্ডারী-এর ১টি আবৃত্তি পাবেন।

       
    তারিখ শিরোনাম মন্তব্য
    ২৯/০৫/২০২০ বিদ্রোহী-এর আবৃত্তি

    এখানে লক্ষ্মণ ভাণ্ডারী-এর ২টি আলোচনামূলক লেখা পাবেন।

       
    তারিখ শিরোনাম মন্তব্য
    ২২/১০/২০২০ "যে ফুল না ফুটিতে............"
    ২১/১২/২০১৪ কবিতা লিখে যাই

    এখানে লক্ষ্মণ ভাণ্ডারী-এর ৪টি কবিতার বই পাবেন।

    উত্সবে মাতি ঈদ সংখ্যা-2017 উত্সবে মাতি ঈদ সংখ্যা-2017

    প্রকাশনী: জানা নেই
    উত্সবে মাতি শারদ সংখ্যা উত্সবে মাতি শারদ সংখ্যা

    প্রকাশনী: জানা নেই
    কবিতার মালা শারদ অর্ঘ কবিতার মালা শারদ অর্ঘ

    দীপান্বিতার আলোয় কবিতা
    দীপান্বিতার আলোয় কবিতা
    দীপান্বিতার আলোয় কবিতা


    তারুণ্যের ব্লগ

    লক্ষ্মণ ভাণ্ডারী তারুণ্য ব্লগে এপর্যন্ত ২টি লেখা প্রকাশ করেছেন। তাঁর তারুণ্যের সর্বশেষ ২টি লেখার লিঙ্ক নিচে পাবেন।