তোর এই কুট কাচালি আমি আজও বুঝ্তে পারি না।
তাই দুঃস্বপ্ন জাগিয়ে রাখে আমাকে সারারাত।।
চোখ বন্ধ করেও আমি তোকে দেখতে পাই,
তোর এই দীর্ঘ ও সুদীর্ঘ দৈহিক সম্ভার।
এলোমেলো বাতাসের সুঘ্রানে
ছড়িয়ে পড়ে আমার খুশীর ছায়া।
মধ্যরাতে গুঁড়ো হয়ে যাওয়া চাঁদ --
ক্রমশ ঢলে পড়ে অমরাবতীর দিকে।
দূর দিগন্তে কুয়াশা ঝড়ে পড়া পাহাড়ে
বাজে পার্বত্য কাড়া ও নাকাড়া।
অনুপম বসন্তের আমন্ত্রনে আমার প্রস্তুতি
কেঁপে উঠেছে তোমার আসার প্রতীক্ষায়।।
প্রিয়--, কবে এই দীর্ঘ দিনের সমাপ্তি হবে??
আর কতদিন?????
আর কতদিন বলো আমি নিজেকে একা একা---
বিস্তৃত করে রাখবো-----
দীর্ঘ হিজল বটের মতো?????