তুমি আসবে বলে সেদিন রাতে
বর্ষা ঝরালো বৃষ্টি ,
তুমি আসবে বলেই কদমফুলের
নিত্য নতুন সৃষ্টি ।
তুমি আসবে বলেই কেতকী ,কেয়া ,
ছড়িয়ে ছিলাম অঙ্গনে--
ভালবাসার মাধুরী মাখিয়ে,
রেখেছিলাম চন্দনে।।
তুমি আসবে বলেই ''মেঘদূত''
লিখেছিলেন কালিদাস--
তোমাকে পেয়েই মন ভ'রে গেল ,
নেবো বুক ভরা নিঃশ্বাস ।
তুমি আসবে বলেই গেঁথেছিলাম ,
লাল করবীর হার--
তুমি আসবে বলেই রবিশঙ্কর
বেঁধেছিলেন মল্লার ।
তুমি আসবে বলেই রেনি-ডে হোল
তুলে দিল পড়া-পাঠ-
খুশীর মেজাজে রূপসী বর্ষা,
পা দিল চৌকাঠ।
তুমি আসবে বলেই সকলের আজ
এতো আয়োজন--
মেঘের ফাঁকে বিদ্যুতের
বিশাল গর্জন ।।
(বরষার আয়োজন )