দিন নেই রাত নেই ঝম্‌ ঝম্‌ বৃষ্টি ।
মেঘ ভরা আকাশের একি অনাসৃষ্টি ।।
বনা বলে রীণা ওরে আয় ওরে দেখে আয়।
জলে জলে ভরে গেছে চারিদিক রাস্তায়।।
কত মাছ ভেসে গেল নাই তার অন্ত।
মালিকেরা মাথা খোঁড়ে কে করে তদন্ত।।
কত ঘর পড়ে গেল ভেসে গেল বস্তি।
পৌরজনের মনে নাই কোনো স্বস্তি।।
নৌকা ও ডিঙ্গি লয়ে করে পারাপার।
চারি দিকে উঠিয়াছে রব হা-হা কার।।
দলে দলে করে সব রিলিফের কাজ ।
নাই কোনো কোন্দল সভ্য-সমাজ।।
বিতড়িছে ঔষধ আর চিঁড়া গুড়।
আকাশে বাতাসে ভাসে বিষাদের সুর।।
(বরষার আয়োজন )