ভগবান তুমি যুগে যুগে গার্ড পাঠায়েছো বারে বারে
পরীক্ষার হলঘরে।
তারা বলে গেল দেখে লিখো নাকো, বলে গেল চুপে থাকো,
অন্তর হতে অসৎ পন্থা নাশো।।
বরনীয় তারা স্মরনীয় তারা,
তবুও কাতর স্বরে--
এ ঘোর নিশীথে দৃঢ় প্রতিবাদ তাহাদের সবাকারে।
আমি যে দেখেছি সারাটা দেশ ঘুষে ঘুষে গেছে ছেয়ে,
মুনাফা বাজির শানিত কৃপাণ হেনেছে নিঃসহায়ে।
আমই যে দেখেছি দরিদ্রের ধন ভেজাল ওষুধ খেয়ে--
করুন ভাবে বিনা চিকিৎসায় হাসপাতালেতে ম'রে।
আমি যে দেখিনু ধনীর দুলাল কালো টাকার জোড়ে,
সাধুরে কাঁদায়ে অসৎ উপায়ে যশের মুকুট প'ড়ে।
কন্ঠ আমার হয়েছে রুদ্ধ, আমি যে শক্তি হারা-
হয়েছি বাক্যহারা।
ক্ষুব্ধ হয়েছে আমার জগত্‌ এদের
হাতের তলে--
তাইতো তোমায় শুধাই কর জোড়ে--
যাহারা তোমার নাশিতেছে দেশ , নাশিছে সভ্যতারে,
তোমার খড়্গ কেনো গো স্তব্ধ তাহাদের নাশিবারে।।