ছোট্ট রুশা ঝকঝকে ধারালো
ঠিক রানওয়ের মতো।
পানীয় জলের মতো মুক্ত,
চাঁদের মতো মিষ্টি।
জীবন বলতে শুধুই ছিল পুতুল আন্টি,
আর ছিল নিভৃতে হিজিবিজি আকাঙ্খা।
জন্মান্তরে যদি বাজে বিশ্বাস ধ্বনি--
তবে এই রুশা পুরুষরূপী 'মনি'।
কার্পেটের মতো জড়িয়ে ছিল তার জেদ,
পরচর্চার বেড়াজাল টপকে হঠাত্‌ই
একদিন হয়ে উঠলো ভীষণ সাহসী।
কুসংস্কার আর ভয় তাকে ছুঁতে পারেনি এক আনা,
শুধু জননী তে বিশ্বাস ছিল ষোলো আনা।
অনধিগম্য পথ, চড়াই- উৎরাই সর্বজনীন গ্রাস।
অন্যায়ের মুখোমুখি রুশা দ্বিতীয় প্রতিবাদ।।