সাদা সকালের  আনন্দ গুলো
নিস্তরঙ্গ জলরাশির মতো ঢেকে দিল রুশা কে।
অনেক পেয়েও না পাওয়ার আনন্দ কে ,
বেছে নিল সে----
নীড় ফেলে --বেছে নিল নীলাকাশ,
হারিয়ে যেতে চাইলো হিসেবহীন ভাবে।
দিন যায়, মাস যায়, বছরও যায়--
শুরু হ'ল সম্ভাবনাহীন ক্লান্ত জীবন।
রাত্রি গুলো তাকে করে চলল অবহেলা--
সমস্ত ভালোবাসা নীলাভ হয়ে,
মিলিয়ে গেল নীল শয্যায়।
যার ছোঁয়াতে সমস্ত নগ্নতা কে তুচ্ছ করে,
ধরা দিত চাঁদের আলোর মতো --
সেই রুশা আজ হয়ে উঠলো শকুন্তলা ।
অপেক্ষা শুধু দুষ্মন্তের জন্য।।
কবির ভাষায় চীৎকার  করে
মাঝরাতে গেয়ে ওঠে ---
''সে কি আমায় নেবে চিনে এই নব ফাল্গুনের দিনে--
জানিনে--------''