আমার একটি অভিজ্ঞতা যে বুদ্ধি কাজে লাগিয়ে সফলতার।।


আমার ছোট বোন সে বছর মাধ্যমিক দেবে।।তদানীন্তন সময়ে ১০ নম্বরের মৌখিক বিদ্যালয়েই নেওয়া হত।। আর বাকি ৯০ নম্বর লিখিত বোর্ডের হত।।বাংলা মৌখিক তে আমার বোন কে একটা সুকান্ত ভট্টাচার্যের কবিতা বলতে বলা হয়ে ছিল। কিন্তু বোনের সুকান্তের কোন কবিতা পরোটা মুকস্থ ছিল না।।
ঐ সময় আমি খুব সুকান্তের কবিতা খুব ভালবাসতাম ।স্বভাবতই আমার লেখা কবিতায় সুকান্তের প্রভাব পড়ে যেত।।বলা বাহুল্য আজ আর যদিও ভাল লাগে না।। তো যে কথা বলছিলাম --আমার লেখা একটি কবিতা ছিলও ।।''আমরা''।।কবিতার চারটি লাইন আমি লিখছি ঘটনা টা বোঝার জন্য।।''আমরা একদল সাধারন মেয়ে---তোমরা চিনবে না আমাদের--পথে ঘাটে ছড়িয়ে থাকা ধুলো --অথবা ডাস্টবিনের ময়লার মতো ।।''------এই কবিতা টা আমার বোনের মুখস্থ ছিল। ও বেমালুম আমা কবিতা টা কে সুকান্ত ভট্টাচার্যের ''আমরা'' বলে খুব সুন্দর আবৃত্তি করে ১০ এর মধ্যে  ১০ পেয়ে বাড়ি এসে গল্প করল।।আমরা তো শুনে অবাক।।আসলে পরীক্ষক দের তো আর সুকান্ত সমগ্র মুখস্থ নেই। শুধু বুদ্ধির জোড়ে বোন সফল হয়েছিল।।