মানুষ যখন  ভুলে যায় সে কে,
জীবনে প্রচুর ধনরাশি পেয়ে ,
যখন মূল্যবোধ থাকে না আর ,
মনুষত্বের তখন হয় হার।
দামি  জামা  আর দামি বাড়ি, এই যখন হয় সব ,
অন্তরের ঈশ্বর হয় নীরব।
যখন মদের গ্লাস নিয়ে একসাথে মা আর সন্তান,
দুজনে একসাথে করে সুরা পান।
যখন স্বামী স্ত্রীর সম্পর্ক হয় নিছখি সমাজের খাতিরে
কিন্তু ঘরের ভিতর আনন্দ নাহিরে।
যখন উদ্দেশ্য খালি সামাজিক প্রতিপত্তি
জীবন থেকে হারিয়ে যায় জীবনের সত্যি।
মেকির ওপর যখন সবটা দাড়িয়ে থাকে,
তখনই মানুষ পড়ে অসুখের পাকে।
সমাজকে দেখায় হাসি মুখ
মনের মধ্যে নাই সুখ।
আরম্ভর খালি মনকে দেয় কষ্ট
বোঝার আগেই জীবনটা হয় নষ্ট ,
আনন্দ কখনো পাওয়া যায় না মদ্যপান ও অনৈতিক জীবন বাস করে
দুঃখ সর্বক্ষণ দাড়িয়ে থাকে এই সব মানুষের দোরে।