মহারাজ চলেছে তার রাজপথ দিয়ে ,
রাজপথে তখন এক ভীক্ষুক দাড়িয়ে।
মহারাজ মন্ত্রীকে ডেকে করে চোটপাট,
"আমি যখন যাব, রাস্তা হবে খালি খেলার মাঠ।
কেউ থাকবে না আমার যাবার পথে,
আমি হাওয়া খেতে খেতে যাব চড়ে আমার রথে।
ওই ভীক্ষুকটা নোংরা বসন পরে,
ওকে বল তুমি, এখনই যেতে সরে!
আমার পথে দাড়ানোর জন্য ওর শাস্তি অনিবার্য্য,
আমি সে শাস্তিকে করে দেব ধার্য্য "।
মন্ত্রী বলে, " হুজুর আপনি বলেছেন বেশ,
কিন্তু এই প্রজাদের দিয়েই তো গড়ে উঠেছে আপনার দেশ।
প্রজা যদি আপনাকে দেখতে চায়,
বলুন মহারাজ আমার আছে কি উপায়?
ওই ভীক্ষুকটাও তো আপনারই দেশের একজন,
তাই আপনি হুজুর দয়া করে খারাপ করবেন না মন।
ওকে শাস্তি তো আমরা দিচ্ছি রোজ,
দুবেলা চলে ওর খাবারের খোঁজ।
আপনি রাজপ্রাসাদে বসে মন্ডা মিঠাই খান ,
এই দেশে সাধারন মানুষের নেই কোনো স্থান।
যারা আপনার মতো ব্যাভিচার করে ,
তারাই আপনার মতো বড় রথ চড়ে।
আর আমরা সবাই মিলে গরীবদের জ্ঞান দিয়ে যাই,
আপনার মতো রাজা কেউ কি আর পাই ?
আপনি দেশ শাষন করেন বংশ পরমপরায়,
সাধারণ মানুষ কে মানতে হয়, তাদের নেই কোন উপায়।
দেশটাকে লুট করে আপনি করছেন বিরাজ,
নিরুপায় মানুষ, কারণ আপনি হলেন এই দেশের মহারাজ"।
যে দেশের নেতারা ভুলে যায় যে মানুষের সার্থে তারা হয়েছে নেতা,
মানুষ না চাইলে তাদের ভোটে হত না জেতা।
সেই নেতাই  যখন পায় মহারাজের আসন,
তখন সে নির্দয় ভাবে করে দেশের শাষন।
নিজ সার্থ ছাড়া সে বোঝে না আর কিছু,
যে দেশে হয় এরকম নেতা, সে দেশ পৃথিবীর প্রেক্কপটে হয়ে যায় পিছু।