আজ ছিলো আমাদের বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষ দিবস - ১৩তম প্রতিষ্ঠাবার্ষিকী।
যশোর, কুষ্টিয়া, খুলনা, আরও কত জায়গার মেয়েরা এসেছিলো,
সে কী ভীষণ সাজ!  
আল্পনায় সাজানো রাস্তার উপরে দেখেছি, তাঁদের আলোকিত রূপ।
কিন্তু, বিশ্বাস করো, তোমার মত পাইনি-
একজনও অমন রূপবতী।    


মুগ্ধ-হাসিতে তাঁরা এলিয়ে পড়েছে বটে,
তবে কেউ তোমার মিষ্টি হাসির ধারে-কাছেও যায়নি।
শত খোঁজাখুঁজি করেও কারো চোখেই আমি হারিয়ে যাওয়ার মতো কিছুই পাইনি, আর-
কারো চুলের বাঁকেই আমার মনের নৌকা আটকায় নি।


তুমি ছাড়া আর কারো কথাই আসে না মনে,
কারো চোখেই আমার সর্বনাশ দেখতে চাইনে।  
কবিতার জন্যে এখন আর পাই না কোন লাইন,
সব অপরাধের করছি কেবলি ফাইন।  


আজ ভীষণ অনুভব করি,
তোমার চরণ পড়েছিল এই একি পথে।
ছিলো কতই না ফুল, গাছ আর পাখি,  
ধরতে পারিনি হাতটিও তোমার, না নিয়েছি ঘুরতে।  
পাছে লোকে কি বলবে, তাই হয়েছে সবই শুভঙ্করের ফাঁকি!


এই আনন্দের দিনেও তাই আমার আকাশ ঘন-কালো,  
সবই কি হারাই নি আমি না বুঝে- ছিলো যা কিছু ভালো!