-------এই চোখে
------------- অন্তর চন্দ্র



ওইখানে তুই এইখানে আমি
তোর কালো কেশ বেয়ে বৃষ্টি নেমে আসে
কি তীর্যক স্রোত?
নদীকে গিয়ে শুধাই, কেন এমন হয়?
কেন ডাকে সে বারবার ? সে বলে ।
ওই দেখো আকাশে নেমেছে ওখানে
যেখানে স্বপ্নগুলোর কোটি বছর কেটে গেছে।
লাল-নীল দীপাবলি দেখা যায় ঠোঁটে
ছোট্ট পাখির চোখে বিশাল বন গেছে চলে।
অজস্র ক্লান্ত পথ বেয়ে শ্রান্তি নেমে আসে
তোমায় খুজে পাই নবীনতার কাছে।
সেখানে তোমার প্রান্ত কে দেখিতে পারে?
মৃদু ঠান্ডা বাতাসের কাছে, এই মধু মাসে
ওইখানে কে হাত নেড়ে ডাকে?
ঘন সবুজের শাড়ীখানি গায়ে দিয়ে।
প্রফুল্ল চিত্তে হাসছে যেমন ভাবে
কপালে তার সকালের সূর্য উঠেছে জেগে
আঁচল তার স্নেহময়ী মায়ের মত।
আমায় বলে...... কাছে এসো
হাতে হাত  রাখো, স্পর্শ কর  ,
আমি দেখি দিগন্ত ওইখানে নেমেছে; চোখে স্তব্ধ ছবি ভেসে ওঠে।
ধীরে ধীরে তার কাছে যাই ; স্পষ্ট জলপ্রপাত দেখা যায়
তাকিয়ে থাকি তার দিকে কখনো কখনো মনে হয়;
এইখানে তুই ওইখানে আমি; আনন্দে বসে প্রহর গুনি।
কেদারায় হেলান দিয়ে স্বপ্নের দেশে কবে গিয়েছি চলে?
তখন  চায়ে চুমুক দেই শান্ত মনে বসে নীলাম্বরের নীচে  ।
শুধু তোমার কথা ভেবে আজও আছি বসে
আমার বুকের ভিতর জোনাকিরা ছড়িয়েছে আলো।