ঘোলা জলে ভেসে যাই
যৌবন কিংবা বৃদ্ধ দ্বার কক্ষে ঠাঁই নেয়


একঝাঁক কাগজের নৌকো ভেসে আসে
মরে যাই দুঃখ দহে....


লুটেরা সম্ভ্রম লুটে কুহকের পথে...
নির্বাক বাসন্তী স্তব্ধ,
১৯৭৪ মৌন চিলমারী।


চোখে আঁধারের সুখ
মিথ্যা দশটি মাথা যুগে যুগে বৃদ্ধি পায়;
দুই হাজার তেইশ
কাগজের নৌকাগুলো কেউ ডুবিয়ে দিয়েছে
বেঁচে থাকে তবু মরে যায় অবুঝ বাসন্তী।


ভুবন গাঁয়ের হাটে বিক্রি হয় মানুষের শ্বাস।


____________________________


১৯৭৪ সালে আলোচিত জাল দিয়ে সম্ভ্রম ঢাকা কুড়িগ্রামের চিলমারীর জেলে কন্যা বাসন্তী'কে নিয়ে এই লেখাটি।