নিজের বলতে কিছু নেই আমার___না ছিল আগে, না পরে___
সুঠাম দেহের কথা মাঝে মাঝে ভুলে যাই কেন জানি না!
চোখের দৃষ্টিতে সব ধোঁয়াশা হয়ে রয়েছে___ খুব গোপনে,
সুন্দরের প্রতিভার প্রতি আমার আগ্রহ ছিল না খুব
এতদিন যে আকাশ ভালোবাসতাম আজ রঙচটা সে।
মৃতের জন্য প্রস্ফুট মঙ্গলঘট সাজিয়ে  কি করবেন?
করুণা তো কামনার আরেক নাম___কেন‌ই বা ফিরে চান!
আমি তো স্রোতের মতো চলতে পারিনা বয়ে অদ্ভুত ছন্দে;
কাকতাড়ুয়ার সুপ্ত বাসনা হয়তো ছিল না কখনো, না,
আমি ভালো করে চেয়ে দেখেছি গভীর চোখে দৃঢ় তিমির।
কবেই ছুটি দিয়েছি নিজেকে খুব গোপনে জান না তুমি,
লাবণ্য কার্তুজ ছুঁয়ে শূন্যের কোঠায় ঘর আমি বেঁধেছি।
শ্মশানে-মশানে ঘুরে নিজেই কবে শ্মশান চিতা হয়েছি,
জানি না, কেউ তো আছে সময়ের ব্যবধানে রহস্য খুঁজে;
আমি তো নিজের জন্য রাখিনি কিছুই তবে কেন এ আশা,
নিজের বলতে কিছু নেই আমার শুধুই___অসহনীয়
এক খন্ড দুঃখ‌ ছিল, যার নাম দিতে চেয়ে তবু পারিনি
একা একা থেকে গেছি হিমালয়ের কঠিন হিমের দেশে।