চৈত্রের রৌদ্দুরে ফালা চাঁদ রাত্রেও পুড়িয়ে দেয়
তখন সমুদ্র এসে দেখা দেয় তপ্ত দেহে


মাটির গায়েও কাঁটা দাগ
আকাশের সারা গায়ে জ্বালা।


উফ্!
সাধ হয় বাতাসের সাথে মিশে গলে যাই
হিমালয় থেকে হিম ডেকে নেয় কেউ কেউ
পৃথিবীর স্থলভাগ সাহারার মতো মরে যায়।


আহা!
নির্মল বাতাস যদি ছুঁত
হারিকেন আলো নিভে যেত
তিলোত্তমার প্রচণ্ড ঘূর্ণাবর্ত পাখা ছেড়ে
হৈমবতী বালিকার আঁচলে ঠাঁই নিতাম।