দক্ষিণা মূর্তির অন্তরালে জেগে ওঠে প্রেম
হৃদিতা শব্দের গতি ভুলে চোখ বন্ধ করে
অদ্ভুত শান্তির স্পন্দন নাড়িতে টের পায়;


ধরলা জানে না অনূভুতির কি দীর্ঘশ্বাস
কবির রাগিনী সুরের মূর্ছনা ছুঁয়ে যায়;
ভাওয়াইয়ার দেশ ছেঁয়ে গেছে অনুরাগে


জননী প্রসব বেদনা ভুলায়ে জেগে ওঠে!
প্রকৃতি লাবণ্য-প্রাচুর্যে স্বরূপ ফিরে পায়;
বিন্দু বিন্দু জল এসে জমা হয় হৃদিমাঝে
ভালোবাসা বয়ে গেছে প্রাণে জানে সে হৃদিতা।


এ আমার প্রিয় জন্মভূমি মায়া বেঁধে ফেলে
দক্ষিণা মূর্তির অন্তরালে হাসে আমার মা।