লক্ষ্মীশ্রী এই জঞ্জালে ভরা জীবনটা!
কাকতাড়ুয়া হয়ে কেটে দেওয়া যায় না?
ধোঁকা যদি হয় জীবনের সর্বত্র চাওয়া!
প্রেম নামক ফুলটি ছিঁড়ে ফেলা যায় না?


আমি না হয় রৌদ্র দগ্ধ হব রোজ
তবুও তোমার আড়চোখের হব না ভোজ।
এই উদ্যান, এই মাঠ-ঘাস , নদী কিংবা জনমানবহীন প্রান্তর
তোমার অগোচরে ঘুমোবে, নীলাকাশ হবে বিভোর,
আমি আকাশ হব না, কোনদিন, "তাঁরা হব!"
প্রবল ইচ্ছা, এটুকু ইচ্ছা কোনদিন পূরণ করতে পারবে কেউ?
রৌদ্রে শুকাবো হৃদয়ছিঁড়ে ___ একশ খন্ড করে দিব
এক এক করে ভিক্ষার ঝুলিতে ভরিয়ে দিব।
শ্যাওলা জমে থাকা তোমার তৃতীয় চোখ
জানি, কখনো দেখবেনা সীমাহীন শোক।