নিজেই নিজের জন্য যাহা করে ধন্য।
কভু নহে সেই ধন্য হবেনা তো পূন্য।।
আপনি ভাবিয়া দেখ বেদনা মধুর
পরের জীবন রক্ষা করে শ্রীতিকর।।
মানবের কাজে হয় সমর্পিত প্রাণ
প্রাণপণে যার স্বভাব হয়নি ম্লান।।
সকলে তাহারে দেখ করিছে সম্মান
তাহারে জেনো মানুষ জগতে মহান।।
সত্য মধুর বচন বলে যেইজন ।
মানুষ বলেই তারে জানে সর্বজন।।
কপট নাই মনে প্রেম বিলায় জনে।
সত্য কথা সত্যের পথে চলেছে লোকে।।
মানুষ ভজে যে লোকে দেবতার জ্ঞানে ।
মানুষ বলেই সর্বদা জানে সকলে ।