থেরবাদী দুটো লোক পায়ে হেঁটে
বরফের রগ কেটে
ফিরে এলো লং বেতালের পথে
পৃথিবীর কেউ কি বেঁচে কোথাও
মিটার মালিক হলো—
খেরোখাতা খুলে
আদিম পাপের বোঝা নামে ঘাটে


চাঁদ সওদাগর বিলকুল ঢাকে
মানিক এখানে নেই—
উপরতলায় জলসা আমেজ
হেঁটে যায় হনহন
চ্যঙয়ের হাটে
গণিকা ফিকির গাঙের অধিক


নরকে ওসব নেই—
মরলোকে চাঁদ দেখা পাগলের ভূত
গঙ্গার তীরে বিছানা বিছিয়ে
নরকে মড়ক খোঁজে—
পৃথিবী অধিক দেবতার চোখে
দ্রৌপদী‌ রাণী চোখের মলম


আবার কখনো দেখা হয় যদি
বাজশ্রবার অভিশাপ ফিরে
পৃথিবীর কালো রঙের ভেতর
গাধাদের রথ;
নরকের দ্বার —এর চেয়ে ভালো;
অলীক মিটার
এখানে তো নেই—
যম-নচিকেতা ওসব জানে না—
______________
◾ শব্দার্থ


থেরবাদ—বৌদ্ধমত । হীনযান পন্থা।
লং — দীর্ঘ ।
খেরোখাতা —হিসাবের খাতা।
চাঁদ সওদাগর — মনসামঙ্গলকাব্যের চরিত্র বিশেষ।
বিলকুল — সমগ্র ।
জলসা — নাচ-গানের আসর বিশেষ।
চ্যঙয়ের হাট — উত্তরবঙ্গের প্রচলিত শব্দ । এখানে হাট বা বাজার বিশেষ।
গণিকা — বেশ্যা।
ফিকির — চিন্তা ।
গাঙ — নদী।
মরলোক — মৃত্যুলোক/ পৃথিবী।
মড়ক — জরা মৃত্যুব্যাধী ।
দ্রৌপদী — মহাভারতের মূল চরিত্র দ্রুপদ রাজার মেয়ে । পঞ্চপাণ্ডবের স্ত্রী।
বাজশ্রবা — কঠোপনিষদ এর নচিকেতার পিতা। ঋষি বিশেষ।
অলীক — মিথ্যা।
যম — মৃত্যুর দেবতা।
নচিকেতা — কঠোপনিষদ এর মূল চরিত্র । বাজশ্রবা ঋষির পুত্র।