শুনেছি ভোরবেলার স্বপ্ন সত্যি হয়
আজ কোন এক ঢেউয়ের স্রোতে ক্ষয়।।
অবলা পাখিটি ডানা মেলে উড়ে যায়
কালো মেঘের ওই পারে চাতক চায়।।
নরম সুরগুলি বদলে গেছে স্মৃতির জোৎস্নায়
শুধু নিভু নিভু আলোর ঝলকটুকু থেকে যায়।।
এপার ভাঙে ওপার গড়ে স্বপ্ন নিয়ে
তবুও নীড় হারা পাখিটি চেয়ে থাকে।।
প্রতিটি মুহূর্ত যেন চোখের সামনে ভেসে ওঠে
ম্লান পথ বেয়ে স্রোতধারা নেমে আসে।।
সে শব্দ কারো কাণে পৌঁছায় না জানি
মাঘের শিশিরের মতন ঝরে পড়ে স্বপ্নগুলি।।
অতীত স্মৃতির আঙ্গিনার দিকে তাকিয়ে
বেদনাগুলো ক্ষত রেখে যায় মুহূর্তের কাছে।।
আপন পর হয়ে যায় সময়ের কাছে
বালুচর ঠিকই আছে নদী মরে গেছে ‌।।