চলে যাও কিন্তু স্মৃতিগুলো রেখে যাও
অভিমান করে কেন কথা না কও ?
তবে কি অনেক দূরে চলে যাবে
আমায় ছেড়ে তোমার ভালো লাগবে?
ভুলে গেছ কি সেই কদম গাছের কথা
যেথায় কালা বসে করছে কত খেলা
তখন কেন দিয়েছিলে মিথ্যা কথা
আঘাতে আঘাতে দিলে শুধু ব্যাথা।
ওদের উপর বিশ্বাস করতে নেই
ওরা মানুষ নয় ওরা ফানুস, যেই-
কথা বলতে পথ চেয়ে বসে আছি।
কৃষ্ণচূড়ার যে পুষ্পগুচ্ছ না ফোঁটা মঞ্জুরী
আমায় বলেছিল আর অপেক্ষা করো না
ক্লান্ত হয়ে বসে থেকে কি লাভ , থেকো না
ওই পথে আর যেওনা, ওখানে বিষাক্ত সাপ
ওত পেতে বসে আছে ওখানে যাওয়া বাদ।
স্মৃতির জোৎস্না যে আলো দিতো প্রতিক্ষণ
আজ সে স্মৃতির দূত দুঃখ দেয় অনুক্ষণ।
আজ চলে যাবে, যাও, বহুদূর অতিক্রম করো
যদি মনে পড়ে আবার ফিরে এসো।
যাও কিন্তু স্মৃতি গুলো কেন রেখে যাও?
দুঃখ দিবে দাও তবে তিলে তিলে কেন দাও?
জানি সীমান্ত বড় বাধা হয়ে দাঁড়িয়ে যায়
কিন্তু মহৎ কিছু হয়তো বারবার  পথ চায়।
তুমি চলে যাবে বলে দুঃখ নাই বিন্দু
তবুও বলি ভালো থেকো চিরকাল বন্ধু।
জীবন জুড়ে আনন্দ অশ্রু দিয়ে যাও
চলে যাও কিন্তু রঙিন স্মৃতিগুলো রেখে যাও।