দেখেছ ওই লাল টুকটুকে চিহ্ন?
যে মিনারের বুকের মধ্যখানে বিদ্যমান
যাকে বাংলা করে আজও সম্মান।
সেখানে মায়ের নয়ন নীর লুকিয়ে আছে
বীরের রক্তিম সূর্য ওটি, লোহিত আভার লেপে
বাঙালির ঐতিহ্য - ইতিহাস আছে
এক টুকরো অদম্য  ভালোবাসা আছে
বায়ান্নোর রক্তে ভেজা স্বপ্ন আছে।
জানিস?
যে স্বপ্ন দেখেছিল বিষ থেকে অমৃতরস তুলবার
সেই পেরেছে মায়ের অঙ্গীকার অটল রাখতে বারবার।