এবং রাতের চাঁদ
হাটের দরজা খুলে বেড়িয়ে আসেন।


পকেটে জোনাকি পোকা
রাতভর অভিযান যৌবন কিংবা বৃদ্ধ
ঘোড়ার পায়ের খুঁড়ে নির্বাক সন্তাপ।


এখনো রোদের জিহ্বা
মানুষের মাথা খায় চিবিয়ে চিবিয়ে নিত্য
হাড় হিম হয়ে আসে আঁধারের ঘুমে।


মরণের পরপারে প্রেম আসে ভিড় করে
পৃথিবীতে সুখ নাই বাঁদরের খেলা ঘরে।