অথচ মৃত্যুর পর ঘনঘটা চারদিকে
চণ্ডাল দাঁড়িয়ে আছে
কাল মুখো মানুষের ভিড় ঠেলে আসে
পোড়া কাঠ, জল ভরা মাটির কলস।


নদীর উত্তাল বায়ু
চক্রবূহ সৃষ্টি করে
মৃতের নগণ্য দেহ জ্বলে যাবে আজ
যেমনটা এপিটাফ লেখা হবে প্রাণে
অনন্ত দিগন্ত জুড়ে কান্নার উত্তাপ।


যেতে হবে বহুদূর
একদিন তোমাকেও পৃথিবীর থেকে
মানুষ এখনো ঘুমে অচেতন হয়ে
চিরদিনের ঘুমের ভাবনাকে ঢেকে রাখে।