ঢেউ একটা বিশাল ঢেউ
শোবার ঘরে আশ্রয় নেয়
আর হাতের উপর ভর করে দিনরাত চলে
মাথার উপর ভর করে রোদ আর তিক্ত বুলি।


লোমকূপ বেয়ে নেমে আসা তীব্র ঝর্ণার প্রপাত
ঘোড়ার খুঁড়ের শব্দে শব্দে আমোদে উতলা হয়।
অথচ এর নির্দিষ্ট কোন বয়ে চলা পথ নেই
ঋতুরাজ নেই, বর্ষা নেই, গ্রীষ্ম নেই, কিচ্ছু নেই
লীন হ‌ওয়া স্বপ্নের মতো রোদ উঠোনে দাঁড়ায়।


কাঁদা আর যন্ত্রচক্র এর‌ মাঝে নিয়ত যাপন।
শিশুমুখ চারদিকে ভাসে মেঘের গভীরে বৃষ্টি
নিয়তির ধারাপাত শূন্য জীবনের ছন্দ বুনে।
কেউ লাগাম টানছে যেন ক্লান্তিহীন হাঁপরের
আর সময়ের কালস্রোতে বাঁধা জমাট সমর।