হঠাৎ করেই বদ্ধমূলের  পরিকল্পিত সংসার থেকে
উঠে আসে লোনা জল, নীল খাম, খোলা চিঠি আর রিক্ত শ্বাস-
অবাক পৃথিবী চেয়ে চেয়ে দেখি
আমার প্রেমিকা মিলনের সাধ নিয়ে হেঁটে যায়
জানি না আজ‌ও, কতটুকু জানি তার বিস্তার।
কেউ কেউ হেমলক তুলে এনে বলে, সংসার সেতো মৃত্যুর  জীর্ণ দ্বার
অথবা অমৃত উদরের সাধ নয়; মৃত্যুও সে কত উদাসীন,
তবু যেন প্রিয়মুখ ভেসে ওঠে।


বটপাকুড় তো জেনে গেছে কবে,  মাটির দেহের ক্ষয়রোগের
নির্জন কথা;  ফানুস ওড়ানো সাধের বিকেল


চক্রবূহের তাণ্ডব লীলা
অথচ মধুর কি সম্পর্ক  পৃথিবীর সাথে.....



[ 'ছোটনদী' পত্রিকার নবম বর্ষের জুলাই সংখ্যায় প্রকাশিত ২০২৩ ]