সুনীল গগন তলে বিহঙ হয়ে বেড়াই ঘুরে
পুকুর পাড়ে বাঁশ বাগানে ভাবছি শুধুই মনে।
রঙিন স্বপ্ন দেখি শুধু খাঁচায় বন্দি কল্পনাময় মনে
ভ্রমর বসে পুষ্প হাসে পথের কথা রয় না সুখে।
মুচকি হেসে মুধুর কথা বললে যখন আমার সনে
বিজলি চমকে কালো মেঘে তবুও ছোটে প্রেমের টানে
গরল মরন ভয় না করে রসের কথা সদাই বলে।
মনের মাঝে গোলাপ ফুটে জলের মতন স্বচ্ছ প্রেমে
নদীর মতন চলছে বেয়ে নীলাম্বর শান্ত হয়ে।
পথের চিহ্ন মনের মাঝে কবুতরের বাকুম সুরে
হিমালয়ের মতো হয়ে অটুট ছিল প্রেম কাননে।
লক্ষ্য ছিল সুপ্ত হৃদে স্বপ্ন দেখি মনে মনে
কিন্তু হঠাৎ থমকে গিয়ে প্রেম গিয়েছে জলে ডুবে।
মিথ্যা কথা দিয়ে ছিলে জানতাম যদি আগে
করব না প্রেম জানিয়ে দিতাম মিথ্যা আশা শেষে।।
এতদিনের মনের আশা এক নিমিষে মরে মরে
চোখের জলে হৃদয় ভাষে মন ভেঙে কষ্টে আছে
সরল পথে কঠোর নেমে হৃদয় মাঝে বহ্নি জ্বলে।
কাঁচা বাঁশে ঘুণ ধরছে শুষ্ক হৃদয় মলিন হয়ে
যন্ত্রণাতে ছটফট করে থমকে গেছে প্রেম কবে।।