আমারও যেতে ইচ্ছে করে তিলোত্তমার পথে
ইট পাটকেলের পলেস্তারা অট্টালিকার  মাঝে,
রোজ বুনে যাওয়া গল্পগুলো তোমাকেই শুধু চেনে
মাঝখানেতে সীমান্ত রেখা বার বার পিছু টানে।
আমার গল্প, কাব্য গাঁথায় যার কথা ভাবি মনে
ট্রাফিক জ্যামে থমকে গেছে সময় ঘুরেই চলে।
রোজ রোজ সুড়সুড়ি দেয় দখিনা পবন বায়
স্বপ্ন লুটের হৃদয়টা যে বারবার পিছু  চায়।
এখন কেমন রঙিন সাজে ব্যাস্ত ভীষণ কাজে
বেলা দু'প্রহর যায় যে চলে থাকে না তো মনে,
সূর্য্যি ওঠে আঁধার ঠেলে মানুষগুলো জাগে
তিলোত্তমা তোমায় চেনে এই পৃথিবীর বুকে।
পা বাড়ালেই পায়ের চিহ্ন লোকে লোকারণ্য
দেখলে তোমায় হৃদয় জুড়ায় হ‌ই যে ভীষণ ধন্য,
মিটিমিটি তারা জ্বলে নীল আকাশের পাণে
হারিয়ে যেতে ইচ্ছে করে তিলোত্তমার পথে।




০৬.০১.১৪২৯
১৯.০৪.২০২২