লক্ষ্মীশ্রী দূর থেকে তোমায় দেখতাম
তোমার স্পর্শ কি আজও জানতে পারিনি
এই আমাকে দেখ তোমার পথ চেয়ে থাকতাম
কিন্তু কখনো কাছে যেতে পারিনি।।
আমায় অবহেলা করতে কেন?
তোমার কাছে জানতে চাইনি,
হয়তো প্রেমেরও জাগে প্রজনন
তোমার কাছে শুনতে চাইনি।।
নদীর জোয়ার ভাটায় পূর্ণিমার স্বচ্ছ আলো
কল্পতরুর মতো কাছে আসার জন্য ছটপট করছে,
নয়নের জলে ভিজে গেছে হৃদয় তবুও প্রেমশূন্য
লক্ষ্মীশ্রীর কথা মনে পড়ে প্রেমহীন এ পৃথিবীতে।।
বারবার ছুটে যাই তটিনীর বুকে
আমার নিথর দেহ পড়ে থাকে
একটি বার কেউ এসে ভালো থাকার কথা বলেনা
কল্পনাময় ভালোবাসা রাজ্যে সুখে আছে ললনা।।
তোমায় দেখার পর আর আমার নিদ্রা যাপন হয় না
কত প্রহর গুনতে গুনতে শেষ প্রান্তে এসে
নিদারুণ সব গল্পগাথা এক নিমিষে হয় সে ব্যাথা
তবুও তোমার পথের চিহ্ন থেকে যায় মনে।।
লক্ষ্মীশ্রী আমার দিকে চেয়ে দেখ
তোমাকে ছাড়া কিছুই ভাবতে পারিনা
দু'চোখ খুলেই এদিক - ওদিক শুধু তোমাকে দেখি
কিন্তু আজও ভালোবাসি কথাটি বলতে পারিনি।।