আমরা বাঁচতে চায়!


এ পৃথিবী ভরে গেছে পাপে
শত কলঙ্ক বুকে নিয়ে কালো মৃত্তিকা,
অসুর দানব পাতাল ভেদ করে উঠছে
আর কত দিন অত্যাচারীদের মার খাব!
রক্ত শোষণ করেও মিটছে না পাপীদের ক্ষুধা
ওদের ভয়ে আমরা হচ্ছি পথভ্রষ্ট,
অপমানে অনেকেই করেছে আত্মহত্যা!


আমরা বাঁচতে চায়!


ঐ কাপুরুষের দল গো-হাটে মনুষ্যত্ব-
বিক্রি করে আজ সেজেছে দালাল,
পঙ্গু করে দিয়েছে আমাদের জীবন;
আজ বাসা বেঁধেছি কুঁড়ে ঘরে
তবু অন্ধকারে জ্বলে না আশার প্রদীপ।
কবে খুঁজে পাব আলোর দিশা?
কবে ঘুচবে আমাদের ভয়?


আমরা বাঁচতে চায়!


ঐ স্বার্থান্বেষীদের কাছে বিশ্বাস হচ্ছে খুন্ন,
ধনীরা হয়ে উঠছে আরো ধনী
আমরা কাঙ্গালের মতো দিন হীন!
আশ্রয় চায় তবে হতে চায় না দাস।
প্রতীক্ষায় রত সবাই এমন এক শক্তির
যে শক্তি আমাদের রক্ষা করবে,
সে হবেনা কখনো উৎপীড়কের
সদা দুর্বলের হাত ধরে চলবে।


আমরা বাঁচতে চায়!


চিরকাল মরেছি তিলে তিলে!
জানিনা কবে খুলবে শান্তির দ্বার,
কবে হবে জালিমের সাংহার!
সব কেড়ে নিয়েছে ঐ অত্যাচারীরা
তাই আজ আমরা নিঃস্ব।
আমরাও পেতে চায় সুখ শান্তি
কেউ শোনেনা অন্ধ জীবনের ফরিয়াদ,
বহু সুখ হারিয়েছি
কবে হবে চির কল্যাণ?
কবে উঠবে আসমানে পূর্ণ চাঁদ?
আমরা গরিব আমরা ভিক্ষুক!
তবু যেন ভগীদের দিন যায় না অস্ত।


রচনাকালঃ- ১২/১১/২০১৮