আমি বিদ্রোহী চির বিদ্রোহী
সোনার বাংলার মুক্ত বীর,
থাকি লড়ায়ের প্রতি আগ্রহী
নত হবেনা উন্নত শির।


রাজনীতি সাজায় মায়াবী গল্প
ধর্মকে করে সদা হতিয়ার,
সাম্প্রদায়িকতার ফাঁদে পড়ে প্রকল্প
বিবশের নেই কোন নিস্তার!


সভ্যতার ইমারতে কলঙ্কের ছাপ
চলে দিকে দিকে অপরাধ,
বাড়ে পৃথিবীর বুকে পাপ
ভাঙ্গে জনতার ধর্য্যের বাঁধ।


রক্তে রাঙা তাদের কলেবর
পড়ে থাকে অগণিত লাশ!
ছোবল মারে অভুক্ত নর
লুপ্ত হয় মানবতার নিঃশ্বাস।


দেশের বুকে অন্যায় হলে
ছাড়ি আজরাঈলের মত হুঙ্কার!
পুড়িয়ে মারি দ্রোহের অনলে
আমি বজ্রের মত ভয়ঙ্কর!


তাই ধরেছি কলম হাতে
তাদের তখ্ত করব চুরমার!
খুলব মুখোশ আগামী প্রভাতে
বিদ্রোহ করে যাব প্রখর।


রচনাকালঃ- ০১/১২/২০১৮