এ দেশে ক্ষুধা লাগলেই নাকি অপরাধ!
আমাদের লাঞ্ছিত হতে হয় সর্বদা,
অসহায় নর-নরীর দুর্ভিক্ষ তোমাদের
সৈরাচারী শাসন ব্যবস্থার ব্যাঘাত ঘটায়।
আমাদের আর্তনাদে তোমরা বিরক্ত হও!


হে পদমর্যাদায় অধিষ্ঠিত দেশের কর্মকর্তা-
তোমরা মিথ্যাবাদী!
তোমরা জালিম!


আমরা ভুখা পেটে থাকি
পাইনা ঠিকমত একমুঠো খাবার,
তোমরা বলো জনগণ বুদ্ধিহীন ক্ষিপ্ত!
আমাদের মাথার ঠিক নেই।
হ্যা আমরা পাগল বলেই-
তোমাদের মত দুর্নীতিবাজদের ভোট দিই,
আমরা উন্মত্ত বলেই-
আত্মসাত্কারি ধনৈশ্বযবিলাসী নেতার
হাতে তুলে দিই দেশের ভবিষ্যৎ।


মুখোশে আটা আছে তোমাদের বদন,
দেখতে পাও না করুণ দৃশ্য!
শুনতে পাও না আমাদের চীত্কার!


ক্ষুধার তাড়নায় হয়েছি উন্মাদ!
পশুর তরে খাবার ছিনিয়ে খায়
বলে তোমরা বলো লক্ষিছাড়া,
তোমাদের আঘাতে হই অধঃপতনের শিকার;
আমাদের শরীরে লাগে ঘুনপোকা-
আমরা বুঝিনা কোন রাজনীতির খেলা
বুঝিনা কোন ভবিষ্যৎ বাণীর মহিমা।


বিগত সত্তর বছর ধরে,
আমাদের মিথ্যা প্রতিশ্রুতি দিয়েছ বহুবার!
এ দেশে শ্রেণী বৈষম্য দূর হবে।


রচনাকালঃ- ০৬/০৭/২০১৮