অস্থিভঙ্গ ক্ষিতির উপর বাজে রণ বাঁশি,
লহু মাখা চাদর মুড়িয়ে ঘুমন্ত দানব।


ধর্ম কর্ম আজ সবই ছলনা
নিরাধার আদমীর লাশে মিটে ক্ষুধা!
দেশের উন্নয়ন যাক গো-ভাগাড়ে,
ওরা আরাধনায় মগ্ন ধনসম্পদের।


মুখোশধারী বদন যায় তীর্থে-


মক্কা-গয়া-কাশী,
কোরান গীতায় ভাগাভাগি!
মন্দির মসজিদে গড়েতুলে বিভেদ!
ওরা ভুল ব্যাখ্যার গিরিধারী।


উর্বর বসুধার জমিন চষে বিষাক্ত লাঙ্গল,


ধর্মকে সামনে রেখে চলে রাজনীতি;
শবের স্তূপে কদম রেখে বসে গদিতে।
জারি করে নবরূপে ধর্ম আইন
ওরা যেন রক্তপিপাশু!


ভুবনে বহে দূষিত অনিল
লুঠপাট-মারদাঙ্গায় অতিষ্ঠ মৃত্তিকা!
শশাঙ্কের মূর্তিতে লাগে শোণিতের ছোপ,
নব সূর্যদয়ের আশায় দিনগুনে আঁখি।


তবু আজও;
রক্তমাখা তরবারি হাতে ছুটে সন্ত্রাসী!


রচনাকালঃ- ১৮/০৫/২০১৮