বিবেক আমার তুমি যাও-দেখে আসবে ঘুরে
নীরব – জনশূন্য - বন জঙ্গলের বুক ফুঁড়ে,
পঁচা গলা লাশগুলি- করছে যেন ফিস ফিস
বিবেক নিস্পলক-শরীর নিস্পন্দ নিশপিশ।


লহরীর গায়ে গা ভাসিয়ে-আগাও ধীরে ধীরে
দেখ ভেসে উঠে কত লাশ- নদীর বক্ষ চিরে,
নিষ্ঠুর স্রোত ওদের - দূর দূরান্তে নিয়ে ঘুরে
বাবা মা স্ত্রী সন্তানের মায়া বন্ধন-চিরে চুরে।


বিবেক আমার - হাটো তুমি ধরে ঐ রাজপথ
দেখো রক্তাক্ত লাশ-প্রতিশোধের নিচ্ছে শপথ,
বাঁচার দাবীতে এরা-মিছিলে নেমেছিলো পথে
মিছিল ছিলো শান্তিপূর্ণ - গণতন্ত্রের শপথে।


বিবেক আমার-দেখো তুমি অশ্রু ফোঁটার সিন্ধু
দেখবে ইন্দুর অশ্রু - কেমন তপ্ত বিন্দু বিন্দু,
দেখবে, লাশ দেখে আড়ালে লুকায় শরদিন্দু
তুমি সইবে - বিষম বিষাদের বিষাদসিন্ধু।


তুমি দেখে যাও শুনে যাও- মননে সয়ে যাও
তপ্তে তপ্তে তাপিত হও যদি তুমি-তবে তাও,
খুনীরা মাতন ডুবিয়ে - তুলেছে মাতম নাও
বিবেক আমার- তুমি শুধু বিধাতারে জানাও।