কি হবে মানবতা- মানবতা করে- চেঁচিয়ে আর
অমানবেরা দিয়ে রেখেছে- মৃত্যুর বজ্র হুঙ্কার,
ডানে-বামে অগ্র-পশ্চাতে কেউ নেই মানবতার।


ওরা মারছে- বসনিয়ায়- চেচেনিয়ায়- কাশ্মীরে
মারছে আফগানিস্তান- সিরিয়া ও মিয়ানমারে,
মারছে আমার দেশের সর্ব সীমান্তে- বেশুমারে।


মেরেছিল ফেরাউন- নমরূদ- অশোক- চেঙ্গিস
শতকের পর শতক জুড়ে- মেরেছিল বৃটিস,
আজো ওদের হাতে উদ্ধত তলোয়ার অহর্নিশ।


ওরা ঘুরছে- আর মারছে- ধরণীটা ঘুরে ঘুরে
আবাল-বৃদ্ধ-বনিতার- সর্বাঙ্গ খাচ্ছে ছিঁড়েছুঁড়ে,
শান্তির বুকটাকে- অশান্তিরা খাচ্ছে ভেঙ্গেচুরে।


আমি দেখছি ও ফুসছি- তুলছি মুষ্টিবদ্ধ হাত
নিত্যদিন আৎকিয়ে উঠছি- জেগে থাকছি রাত,
ছিন্নভিন্ন ভস্মিত দেহ দেখে- করছি আর্তনাদ।


মনে-তনে-কলমে জ্বলছে- জীবন্ত আগ্নেয়গিরি
ফলাবো-ই শান্তির ফসল- অশান্তির ক্ষেত নিড়ি,
নেমেছি আমি কলম যুদ্ধে, তাকাবনা পিছ ফিরি।